আজ ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

হারিয়ে যাচ্ছে গ্রামীণ লাটিম খেলা-প্রত্যাহ বার্তা

রতি কান্ত রায়, কুড়িগ্রাম প্রতিনিধি:
বাংলাদেশসহ ভারতীয় উপমহাদেশগুলির অন‍্যতম একটি গ্রামীণ খেলা।

গ্রামবাংলার এক সময়ের জনপ্রিয় খেলা লাটিম এখন অন্তর্হিত । সময়ের বির্বতনে গ্রীমীণ ঐতিহ্যবাহী অনেক খেলাই আজ যাহা লোপ পাইয়াছে । তার মধ্যে অন‍্যতম হল লাটিম খেলা।

গ্রামের শিশু – কিশোররা এক সময় মনের আনন্দে গ্রামের মেঠোপথে , বাড়ির আঙ্গিনায়, বাড়ির উঠানে, হাতের তালুতে ও বাড়ির বারান্দায় লাটিম ঘুরাতো।

গ্রামেই তৈরি করা হতো পেয়ারা, গাব গাছের ডাল নতুবা নরম কাঠ ও লৌহশলা দিয়ে লাটিম তৈরি করতো এবং ঘুরানোর জন্য পাট দিয়ে রশ্মি, দড়ি বা ফিতা বানানো হয়। লৌহশলাকে অক্ষ বানিয়ে কাঠের গোলকটিকে লাটিম খেলোয়াড়রা ২-৩ হাত লম্বা এক টুকরো রশ্মি, দড়ি ও সৃতলি দিয়ে অক্ষশীর্ষ থেকে ক্রমশ গোলটির নিম্নার্ধ সুষমভাবে পেঁচিয়ে প্রধানত তর্জনী ও বৃদ্ধঙ্গুলি ব‍্যবহার করে উঁচু থেকে ছুড়ে মাটি বা কিছুর তলে বা হাতের তালুতে ঘুরায়।

আধুনিকতার ছোঁয়ায় কম্পিউটার গেমস, ভিডিও গেমসসহ সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে ব‍্যস্ত থাকে বর্তমান প্রজম্মের ছেলে-মেয়েরা এবং এসব খেলার ভিড়ে হারিয়ে যাচ্ছে লাটিম খেলা।

অবিভাবকদের তাদের সন্তানকে হারিয়ে যাওয়া গ্রামীণ ঐতিহ্যবাহী খেলাধুলা সম্পর্কে উদ্বুদ্ধ করতে হবে। তানাহলে অদুর ভবিষ্যতে বিলুপ্ত হবে লাটিম খেলা।

Leave a Reply

     এই বিভাগের আরও খবর