আজ ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

তালেবানের কাছে ক্ষমতা হস্তান্তর করছে আফগান সরকার

আন্তর্জাতিক ডেস্ক- আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রবেশ করেছে দেশটির সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী তালেবান। চারপাশ দিয়ে একযোগে রাজধানীতে প্রবেশ করছে তারা।

এদিকে কাবুল দখলে চারদিক থেকে ঘিরে ফেলার পর সহিংসতা এড়াতে তালেবানের কাছে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করেছে আফগান সরকার।

দেশটির সংবাদ সংস্থা দ্য খামা প্রেস নিউজ এজেন্সি বলছে, তালেবানের কাছে ক্ষমতা হস্তান্তরে আফগান প্রেসিডেন্টের প্রাসাদ এআরজিতে আলোচনা চলছে।

তালেবানের পক্ষ থেকে আলী আহমেদ জালালীকে দেশটির অন্তবর্তী প্রেসিডেন্টের দায়িত্ব দেয়ার কথা বলা হয়েছে।

সংবাদমাধ্যম বিবিসি জানাচ্ছে, দেশটির ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রীর একটি ভিডিও সামনে এসেছে। সেখানে তিনি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরুর কথা জানান।

এএফপিকে উদ্ধৃত করে এপি নিউজ এজেন্সি আফগানের এক কর্মকর্তার বরাতে বলছে, শন্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য তালেবান আলোচনা করছে।

নামপ্রকাশে অনিচ্ছুক আফগান সরকারের ওই কর্মকর্তা জানিয়েছেন, তাদের লক্ষ্য ছিল তালেবানের হাতে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করা।

অবশ্য তালেবান নেতারাও জানিয়েছেন, তারা জোরপূর্বক কাবুল দখল করতে চান না। তাদের এক নেতার বরাতে রয়টার্স জানিয়েছে, কাবুল ছাড়তে আগ্রহীদের নিরাপদে বের হওয়ার সুযোগ দিতে নির্দেশ দিয়েছে তালেবান। রাজধানীতে সহিংসতা চালানো থেকে বিরত থাকতেও যোদ্ধাদের নির্দেশ দেওয়া হয়েছে।

তালেবানের ওই নেতা জানিয়েছেন, নারীদের সুরক্ষিত এলাকায় যাওয়ার অনুরোধ করা হয়েছে।

এর আগে, রোববার সকালে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় জালালাবাদ শহর প্রায় বিনাযুদ্ধে দখলে নেয় তালেবান। তারও আগে শনিবার দেশটির উত্তরাঞ্চলীয় শহর মাজার-ই-শরিফ দখল করে তালেবান সদস্যরা। এখন শুধু কাবুলের পতন ঘটলেই আফগানিস্তানের ক্ষমতায় তালেবানের প্রত্যাবর্তন নিশ্চিত হবে।

Leave a Reply

     এই বিভাগের আরও খবর