আজ ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

আরও দু’দিন গরমে পুড়বে দেশ

দেশের দু-এক জায়গায় ছিটেফোঁটা বৃষ্টি হলেও প্রায় সারাদেশ পুড়ছে প্রচণ্ড দাবদাহে। এই গরম থাকতে পারে আরও দু’দিন। গুমোট এই গরম এই দুদিনে আরও কিছুটা বৃদ্ধিরও শঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর। সোমবার (২৪ মে) থেকে লঘুচাপের প্রভাবে বৃষ্টি হতে পারে। এতে কমে আসবে তাপমাত্রা। 

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, ‘গরম আরও দুইদিন থাকতে পারে। শনিবার (২২ মে) বিকালের পর আন্দামান ও মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস আছে। এর প্রভাবে ২৪ মে থেকে সারাদেশেই বৃষ্টি হতে পারে। বিশেষ করে উপকূলীয় এলাকায়।’

আবহাওয়া অধিদফতর জানায়, নোয়াখালী, চাঁদপুর, কুমিল্লা, রাঙামাটি, মৌলভীবাজার, ফেনী ও পাবনাসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। 

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে খুলনায় ৩৯ ডিগ্রি সেলসিয়াস। বিভাগীয় শহরগুলোর মধ্যে শনিবার ঢাকায় ৩৭,  ময়মনসিংহে ৩৪.৫, চট্টগ্রামে ৩৪.৫, সিলেটে ৩৫, রাজশাহীতে ৩৫.৫, রংপুরে ৩৪.৪  এবং  বরিশালে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।  

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।  আগামী ২৪ ঘণ্টার মধ্যে আন্দামান সাগর ও পূর্ব মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর প্রভাবে ময়মনসিংহ ও  সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং যশোর,  কুষ্টিয়া,  কুমিল্লা,  সিলেটসহ  রাজশাহী ও ঢাকা বিভাগের দুই এক জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ  বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকার আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

Leave a Reply

     এই বিভাগের আরও খবর