আজ ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

সাবেক অ্যাডমিরালদের দায়িত্ব নয় অভ্যুত্থানের ইঙ্গিতবাহী ঘোষণা দেয়া : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, দেশটির নৌবাহিনীর সাবেক অ্যাডমিরালদের সম্প্রতি অনুমোদিত ইস্তাম্বুল খাল প্রকল্প মনট্রেউক্স চুক্তিকে অকার্যকর করার শঙ্কা প্রকাশ করা বিবৃতি ‘রাজনৈতিক অভ্যুত্থানের’ ইঙ্গিত করছে। সোমবার ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) শীর্ষনেতাদের সাথে বৈঠকের পর সাংবাদিকদের কাছে এই কথা বলেন তিনি।

এরদোগান বলেন, ‘অবসরে যাওয়া ওই ১০৪ অ্যাডমিরালের দায়িত্ব নয় রাজনৈতিক অভ্যুত্থান ইঙ্গিতকারী ঘোষণা প্রকাশ করা।’

তিনি আরো বলেন, ‘অভ্যুত্থানের ঘটনায় ইতিহাস পূর্ণ দেশে রাতের আঁধারে ১০৪ অবসরপ্রাপ্ত অ্যাডমিরালের এমন চেষ্টা কোনো অবস্থাতেই গ্রহণযোগ্য নয়। আমরা একে মত প্রকাশের স্বাধীনতা বলতে পারি না।’

সেকুলার সংবিধানের সংরক্ষক হিসেবে নিজেদের বিবেচনা করা তুর্কি সামরিক বাহিনী ১৯৬০ সাল থেকে দেশটিতে নির্বাচিত সরকারের বিরুদ্ধে তিন দফা সামরিক অভ্যুত্থান ঘটিয়েছে। এ ছাড়া ২০১৬ সালেও অপর একটি সামরিক অভ্যুত্থান ঘটনার চেষ্টা হলেও তুর্কি জনসাধারণের প্রতিরোধের মুখে তা ব্যর্থ হয়।

তুর্কি প্রেসিডেন্ট তার বক্তব্যে বলেন, ‘আমাদের বর্তমানে কোনো প্রচেষ্টা বা ইচ্ছা নেই মনট্রেউক্স চুক্তি ছেড়ে আসার।’

তবে তুরস্কের উন্নতির স্বার্থে যে কোনো চুক্তিই পুনরায় বিবেচনা করতে তার প্রশাসন দ্বিধা করবে না জানান প্রেসিডেন্ট এরদোগান।

এর আগে শনিবার দেশটির নৌবাহিনীর সাবেক ১০৪ কর্মকর্তারা প্রকল্পের সমালোচনা করে এক ঘোষণাপত্র প্রকাশ করেন।

ঘোষণায় তারা ১৯৩৬ সালে স্বাক্ষরিত মনট্রেউক্স চুক্তিকে বিতর্কিত করায় ইস্তাম্বুল খাল প্রকল্পের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘আমাদের মতামত এমন কোনো কথা বা কাজ থেকে বিরত থাকার যা মনট্রেউক্স চুক্তিকে বিতর্কের বস্তুতে পরিণত করে।’

তুর্কি নৌবাহিনীর সাবেক কর্মকর্তাদের এই ঘোষণার পরিপ্রেক্ষিতে সরকারি কৌঁসুলিরা রোববার এক তদন্ত শুরু করেন। তদন্তে ‘রাষ্ট্রের নিরাপত্তা ও সাংবিধানিক কাঠামোর বিরুদ্ধে অপরাধের’ অভিযোগে তুর্কি নৌবাহিনীর সাবেক ১৪ অ্যাডমিরালকে অভিযুক্ত করা হয়।

তদন্তের পরিপ্রেক্ষিতে অবসরপ্রাপ্ত ১০ অ্যাডমিরালকে আটক করা হয়। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, আটক অ্যাডমিরালদের আঙ্কারা, ইস্তাম্বুল ও কোজাইলিতে তাদের নিজ বাড়িতে আটক রাখা হয়েছে।

ইস্তাম্বুল খাল প্রকল্পে সমালোচনার জেরে তুরস্কে ১০ অ্যাডমিরাল গ্রেফতার

এছাড়া বয়সের কারণে আরো চার অভিযুক্তকে আটক না করে তিন দিনের মধ্যে আঙ্কারা পুলিশের কাছে হাজিরা দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়।

ঘোষণার জেরে প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের বিশেষ উপদেষ্টা ও মুখপাত্র ইবরাহিম কালিন এক টুইট বার্তায় জানান, এই ঘোষণা সামরিক অভ্যুত্থানের স্মরণ করিয়ে দিয়েছে।

টুইট বার্তায় তিনি বলেন, ‘তাদের জেনে রাখা উচিত আমাদের উজ্জীবিত জাতি ও তাদের প্রতিনিধিরা এই মানসিকতা কখনোই মেনে নিবে না।’

অপরদিকে প্রতিরক্ষামন্ত্রী ও তুরস্কের সামরিক বাহিনীর সাবেক প্রধান হুলুসি আকার বলেছেন, এই ঘোষণার মাধ্যমে তুর্কি গণতন্ত্রকে ক্ষতিগ্রস্ত করা, তুর্কি সশস্ত্র বাহিনীর নৈতিকতাকে ধ্বংস করা এবং তুরস্কের শত্রুদের সন্তুষ্ট করার স্বার্থ রক্ষা ছাড়া আর কিছুই করা হয়নি।

সুইজারল্যান্ডের মনট্রেউক্সে ১৯৩৬ সালে তুরস্কের সাথে অন্য দেশগুলোর স্বাক্ষরিত এই চুক্তিতে তুরস্কের সীমানার অধীন বসফোরাস ও দারদানেলিস প্রণালীর ওপর তুর্কি নিয়ন্ত্রণের স্বীকৃতি দেয়া হয়। তবে চুক্তি অনুযায়ী শান্তি ও যুদ্ধকালীন দুই সময়েই বেসামরিক নৌযানের কোনো বিনিময় দেয়া ছাড়াই পারাপারের সুযোগ দেয়া হয়েছে। পাশাপাশি রাশিয়াসহ কৃষ্ণসাগর তীরবর্তী দেশগুলোর সামরিক নৌযান এই প্রণালী দিয়ে চলাচলের সুযোগ দেয়া হয়েছে।

সাম্প্রতিক সময়ে বিপুল নৌযান পারাপারের ফলে প্রায়ই এশিয়া ও ইউরোপের মাঝের এই প্রণালী পথে নৌজটের সৃষ্টি হয়। নৌজটের পরিপ্রেক্ষিতে বেশ কিছু দুর্ঘটনা ঘটেছে এই প্রণালীতে।

তুর্কি কর্মকর্তারা বলছেন, প্রণালীর সমান্তরালে কৃষ্ণসাগর ও ভূমধ্যসাগরকে সংযোগ করা নতুন ইস্তাম্বুল খালের মাধ্যমে প্রণালী পথে নৌ চলাচলের চাপ কমবে।

গত মাসে তুর্কি মন্ত্রিসভার বৈঠকে অনুমোদিত বসফোরাসের পশ্চিম থেকে শুরু হয়ে ৪৫ কিলোমিটার দীর্ঘ এই খাল খননে নয় শ ৮০ কোটি ডলার (বাংলাদেশী ৮৩ হাজার কোটি টাকার বেশি) খরচ হবে।

তবে এই খাল ভূমধ্যসাগর ও কৃষ্ণসাগরের মধ্যে বিভিন্ন নৌযানকে চলাচলের সুযোগ দিলেও এর ওপর মনট্রেউক্স চুক্তি প্রযোজ্য হবে না।

সরকারবিরোধীরা বলছেন, এই খাল প্রকল্প অর্থনীতির ওপর বিপুল প্রভাব ফেলার পাশাপাশি স্থানীয় পরিবেশকে ক্ষতিগ্রস্ত করবে।

সূত্র : আলজাজিরা ও টিআরটি ওয়ার্ল্ড

নামায ও ইফতারের সময়সূচীঃ

সেহরির শেষ সময় - ভোর ৪:২১ পূর্বাহ্ণ
ইফতার শুরু - সন্ধ্যা ৬:২৮ অপরাহ্ণ
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:২৬ পূর্বাহ্ণ
  • ১২:০৬ অপরাহ্ণ
  • ৪:৩৪ অপরাহ্ণ
  • ৬:২৮ অপরাহ্ণ
  • ৭:৪৪ অপরাহ্ণ
  • ৫:৪১ পূর্বাহ্ণ

Leave a Reply

     এই বিভাগের আরও খবর