আজ ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ফুলবাড়ীতে বীজ উৎপাদন প্রদর্শনী ক্ষেতের ধানকাটা কার্যক্রমের শুভ উদ্বোধন

এম আর মাহফুজ,ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ কুড়িগ্রামের ফুলবাড়ীতে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম, পাট বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় কৃষকের জমিতে রোপন করা জমির আমন ধানকাটা কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে।

সোমবার ২ নভেম্বর দুপুর ১টায় উপজেলার বড়ভিটা ইউনিয়নের পূর্বধনিরাম গ্রামে বড়ভিটা ব্লকের কৃষকদের নিয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবুর রশীদ ধানকাটা কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।

উপসহকারি কৃষি কর্মকর্তা আশরাফুল আলম জানান- উপজেলার বিভিন্ন এলাকায় বীজ উৎপাদনকারী কৃষক গ্রুপ তৈরী করার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। কৃষকরা যেন নিজের প্রয়োজনীয় বীজ নিজেরাই উৎপাদন ও সংরক্ষণ করে নিজেদের জমিতে ব্যবহার করতে পারে।এর ফলে কৃষকরা যেমন স্বাবলম্বী হবে পাশাপাশি আমদানিকৃত হাইব্রিড জাতের উপড় নির্ভরতাও কমে আসবে।

উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবুর রশীদ জানান – সরকারের সরাসরি কৃষকের মাধ্যমে আধুনিক উচ্চফলনশীল জাতের ধান, গম,পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় অত্র উপজেলার ছয়টি স্পটে আধুনিক উচ্চফলনশীল জাতের ধানের বীজ উৎপাদন প্রদর্শনী করা হয়েছে। এখান থেকে প্রান্তিক কৃষকেরা সাশ্রয়ী মূল্যে উন্নতমানের বীজ পাবেন। পাশাপাশি নতুন এ জাতগুলো স্বল্প মেয়াদি হওয়ায় কৃষকেরা অনায়াসে তাদের জমিতে রবিশস্য চাষাবাদ করতে পারবেন। আধুনিক এ জাতগুলো ব্যবহারে জাতীয় খাদ্য ভান্ডার সমৃদ্ধ হওয়ার পাশাপাশি কৃষকরাও একই জমিতে বারবার ফসল ফলিয়ে অধিক লাভবান হবেন বলেও জানান তিনি।

এম আর মাহফুজ
০১৭৭৪৫৭৮৪৭৪
তারিখঃ ২/১০/২০২০ইং।

Leave a Reply

     এই বিভাগের আরও খবর