আজ ২১শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

কালিগঞ্জে ব্রাদার্স ব্রিকস্ বন্ধ ঘোষণা, জরিমানা আদায়

বিশেষ প্রতিনিধি: কালিগঞ্জের নাজিমগঞ্জ বাজার সংলগ্ন মেসার্স ব্রাদার্স বিকস্ নামক ইটভাটায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত ও পরিবেশ অধিদপ্তর। হাইকোর্টের আদেশ, জেলা ও উপজেলা প্রশাসনের নির্দেশ অমান্য করে কাগজপত্র ও অনুমতি বিহীন অবৈধভাবে ইটভাটা পরিচালনা করায় ইট প্রস্তুত ও ভাটা নিয়ন্ত্রণ আইন২০১৩ এর ৪ ধারা মোতাবেক ৫০ হাজার টাকা জরিমানা আদায় ও ভাটার সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।
জানা গেছে, ব্রাদার্স ব্রিকস্ ওরফ সিয়াম ইটভাটাতে বুধবার (৪ জানুয়ারি) বেলা ২ টার দিকে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) আজহার আলী এবং সাতক্ষীরা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক শরিফুল ইসলামের সমন্বয়ে গঠিত ভ্রাম্যমাণ আদালত ৫০ হাজার টাকা জরিমানা ও ভাটার সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করেন। আইন অমান্য করলে ভাটা মালিকদের প্রতি কঠোর ব্যবস্থা নেওয়া এবং ভেঙ্গে গুড়িয়ে দেয়ার ঘোষণা দেন।
প্রসঙ্গত, উপজেলার শীতলপুর গ্রামের আব্দুল ওয়াাদুদ, আব্দুস সেলিম ওরফে বাবলু এবং শামসুল আলম কায়েস ২০০৩ সাল হতে নদীর চরে দখল করে ভাটা স্থাপন করেন। এলাকাবাসী জেলা প্রশাসক ও উপজেলা প্রশাসনের নিকট একাধিকবার অভিযোগ করেও কোন প্রতিকার পাননি। পরবর্তীতে এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে ২০২০ সালের ৯ নভেম্বর সাতক্ষীরা পরিবেশ অধিদপ্তরের সাতক্ষীরা জেলার সহকারি পরিচালক শরিফুল ইসলাম এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়ে ভাটাটি বুলডোজার দিয়ে ভেঙে গুড়িয়ে দেয়। এরপর ভাটা মালিক আব্দুল ওয়াদুদ ও আব্দুস সেলিম বাবলু মিলে মহামান্য হাইকোর্টে একটি রিট করেন। পরবর্তীতে ২০২২ সালের সেপ্টেম্বর মাসে বছরে ২৫ লক্ষ টাকা চুক্তিতে ২ বছরের অগ্রিম ৫০ লক্ষ টাকা নিয়ে সৌদি প্রবাসী শীতলপুর গ্রামের আবদুস সবুরের নিকট লিজ প্রদান করেন। বর্তমান কোন কাগজপত্র ছাড়া সরকারের লক্ষ লক্ষ টাকা রাজস্ব ফাঁকি দিয়ে ভাটা পরিচালনা করা হচ্ছিল। এক পর্যায়ে মহামান্য হাইকোর্ট গত ১৩ ডিসেম্বর দেশব্যাপী অবৈধ ইটভাটা বন্ধ করার জন্য জেলা প্রশাসকদের নির্দেশ দেন।

Leave a Reply

     এই বিভাগের আরও খবর