আজ ৬ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

মধু কি ? খাঁটি মধুতে কি কি উপাদান আছে

:: জি এম মোস্তফা কামাল ::
মধু কি ? উত্তরে :-সাধারণভাবে বলা যায়- মধু হলো লাখ লাখ মৌমাছির অক্লান্ত শ্রম আর সেবাব্রতী জীবনের দান। মৌমাছিরা ফুলে ফুলে বিচরণ করে ফুলের রেণু ও মিষ্টি রস সংগ্রহ করে পাকস্থলীতে রাখে।

তারপর সেখানে মৌমাছির মুখ নিঃসৃত লালা মিশ্রিত হয়ে রাসায়নিক জটিল বিক্রিয়ায় মধু তৈরি হয়। এরপর মুখ হতে মৌচাকের প্রকোষ্ঠে জমা করা হয়।
আসসালামু আলাইকুম।আশা করি সবাই ভাল আছেন।—————————–আমি- জি, এম, মোস্তফা কামাল। কাজ করছি – মীম পিওর হানি – এর পন্য খাঁটি মধু নিয়ে। বিশেষ করে মধু ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে মধু সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে হবে। MIM PURE HONEY– এর কি কি মধু আমরা পাইকারি ও খুচরা বিক্রয় করে থাকি। ১/ সরিষা ফুলের খাঁটি মধু।  ৩৭৫|=৳🐝

২/ ধনিয়া ফুলের খাঁটি মধু। ৩৮৫|=৳🐝

৩/ কালোজিরা ফুলের খাঁটি মধু। ৭৫০ |=

৪/লিচু ফুলের খাঁটি মধু। ৩৬৫|=৳🐝

৫/ সুন্দরবনের খলিশা ফুলের খাঁটি মধু। ৭৫০ |=৳🐝🇧🇩🐝🐝আমার সন্মানিত গ্রাহকদের নিকট সুরুচি-সম্পন্ন🐝MIM PURE HONEY🐝 – এর পন্য,ফুড গ্রেড অনুযায়ী 🐝 স্বল্প মুল্যে,🐝 পাইকারি ও খুচরা বিক্রয় করে থাকি। আমরা বাংলাদেশের সমগ্র জেলা-উপজেলায় কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ১০০% খাঁটি মধু পৌঁছে দিয়ে থাকি।আসুন মধু সম্পর্কে অল্প কিছু তথ্য জেনে নেই।—-🐝(MPH-মধু/SINCE-2005)🐝

খাঁটি মধুতে কি কি উপাদান :-আমরা সবাই জানি। মধু পুষ্টিকর খাবার। কতটা পুষ্টিকর? পরিমাণটা অল্প কথায় বলা যাবে না। মহানবী হযরত মুহাম্মাদ (সাঃ) বলছেন, সকল পানীয়ের মধ্যে মধু সর্বোৎকৃষ্ট। পবিত্র কোরাণ শরীফের ”সুরা নাহল” এ মধুর অসাধারণ ক্ষমতার কথা বলা হয়েছে। বৈজ্ঞানিক গবেষণায় দেখা যায়। মধুতে রয়েছে ভিটামিন (থিয়ামিন,নিয়াাসিন,প্যানটোথেনিক এসিড,আয়রণ,রিবোফ্লেভিন,ক্যালসিয়াম,ম্যাগনেসিয়াম,সোডিয়াম,জিঙ্ক, পটাসিয়াম,ইত্যাদি)প্রায় ১৮ ধরনের এ্যামিনো এসিড এবং এন্টিঅক্সিডেন্টস্,(পিনোসেমব্রিন,ফেনল’স,ফ্লাভোনয়ডাস অন্যতম) এমনকি মধুর রয়েছে এমন এক ধরণের এন্টিমাইক্রোবাইয়াল এজেন্ট যা পচনরোধ করে। নিয়মিত মধু খেলে এ্যাজমা, এলার্জি, আলসার,ক্ষত /ঘা ইত্যাদি থেকে দূরে থাকা যায়। লেবুর পানির সাথে মধু মিশিয়ে শরবত বানিয়ে নিয়মিত খেলে শরীর চাঙ্গা থাকে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, শরীরের বাড়তি মেদ কমায় এবং ত্বক থাকে সজীব। বিখ্যাত মুসলিম চিকিৎসক এবং দার্শনিক ইবনে সিনা তাঁর কানোন গ্রন্থে মধু দিয়ে অসংখ্য রোগের ব্যবস্থাপত্র দিয়েছেন।

বিঃদ্রঃ- পাইকারি ও খুচরা খাঁটি মধু ক্রয়ের জন্য ইনবক্স করুন অথবা ফোন করুন।  

মীম পিওর হানি 

MIM PURE HONEY

SINCE-2005

Gm Mostafa Kamal 

01911 638502

Leave a Reply

     এই বিভাগের আরও খবর