আজ ৬ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

“এপ্রিল ফুল” মুসলিমদের জন্য বেদনাময় এক ইতিহাস

হাফেজ মাওঃ সাইফ উদ্দীন আল-আজাদ।

ধর্মীয় প্রতিবেদনঃ-
এপ্রিল মাসের প্রথম দিন ১তারিখে মুসলিম নিধনে স্পেনের খৃষ্টানরা কলংকময় এক অধ্যায় রচনা করেছিল।
বিখ্যাত মুসলিম বীর তারিক বিন যিয়াদের নেতৃত্বে ৭১১ খৃষ্টাব্দে স্পেন বিজয় হয়। প্রায় ৮০০ বৎসর পর্যন্ত মুসলমানগণ শাসন করেছেন। পরবর্তীতে মুসলিম আমিরদের বিলাসিতার কারণে স্পেন মুসলমানদের হাতছাড়া হয়ে যায়।
১৪৯২ খৃষ্টাব্দে খৃষ্টান রাজা ফার্ডিনান্ড স্পেনের গ্রানাডা দখল করে নেয়। এবং সাথে সাথে ঘোষণা করে দেন যে,”যে সকল মুসলমান নদীর তীরে অবস্থিত জাহাজে আশ্রয় নিবে, মুসলমানদের পার্শ্ববর্তী কোনো মুসলিম দেশে পৌঁছিয়ে দেওয়া হবে। অথবা যারা তাদের নিজ নিজ মসজিদগুলোতে আশ্রয় নিবে তারাও নিরাপদ থাকবে।”
সরলপ্রান মুসলমানগণ তার কথায় বিশ্বাস করে মসজিদে আর জাহাজে যখন আশ্রয় নিলেন, তখনি সে ঘোষণা করলো মসজিদগুলোতে তালা দিয়ে আগুন লাগিয়ে দাও আর জাহাজগুলো পানিতে ডুবিয়ে সকল মুসলমানদের শেষ করে দাও।সেদিন মুসলমানদের গণবিদায়ী করুণ আর্তনাদে গ্রানাডার আকাশ -বাতাস ভারী হয়ে উঠেছিল। আর অল্প সময়ের মধ্যে ৭ লক্ষ নিরস্ত্র মুসলমান জীবন্ত ডুবে ও আগুনে পুড়ে শাহাদাত বরন করেছিলেন। এই দৃশ্য দেখে রাজা ফার্ডিনান্ড আনন্দের অতিশর্যে রানী ইসাবেলাকে জড়িয়ে ধরে বলেছিল How fool the Muslim is? অর্থাৎ মুসলমানরা কতইনা বোকা।
ঐ দিনটি ছিলো এপ্রিল মাসের পহেলা তারিখ, সেই থেকে অদ্যবদী খৃষ্টানরা এ দিনটি ঘটা করে পালন করে।
অত্যন্ত পরিতাপের বিষয় হলো অনেক মুসলমানও ঐ দিনটির ইতিহাস না জানার কারনে পালন করে থাকে।
অতএব মুসলমানগণ সাবধান! এ দিনটি উল্লাস বা আনন্দের নয়! এ দিনটি বেদনার, কষ্টের, আর গভীর শোকের!! আল্লাহ তায়ালা সকলকে বুঝার তাওফিক দান করেন।

Leave a Reply

     এই বিভাগের আরও খবর