আজ ২১শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

শার্শায় বেতনা নদী থেকে চলছে অবৈধভাবে বালু উত্তোলন: বন্ধের আশ্বাস প্রশাসনের

বেনাপোল প্রতিনিধি : যশোরের শার্শা উপজেলার গাতিপাড়ার বেতনা নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব চলছে। তবে প্রশাসনকে না জানিয়ে বালু উত্তোলন করছে বলে উপজেলা প্রশাসন জানিয়েছে।

রোববার সকালে শার্শা উপজেলার কুলপালা গাতিপাড়ার ঈদগাহ মাঠের পাশে সরকারি বেতনা নদী থেকে এ বালু উত্তোলন করা হচ্ছে। ড্রেজার মেশিনের সাহায্যে অবৈধ ভাবে বালু তুলে লাখ লাখ টাকার ব্যবসা করছেন ঐ এলাকার প্রভাবশালী শাহাদৎ হোসেনের ছেলে সুমনসহ কয়েকজন ব্যবসায়ী। দীর্ঘদিন ধরে এই এলাকার বিভিন্ন জায়গা থেকে অবৈধ ভাবে বালু-মাটি উত্তোলন করারও অভিযোগ সুমনের বিরুদ্ধে।

এলাকার অনেক কৃষক অভিযোগ তুলে বলেন, আমাদের কৃষি জমি নষ্ট করে দিনের পর দিন ড্রেজার মেশিন দিয়ে বালু ও মাটি উত্তোলন করে আসছে। আমরা অনেক বার বাধা দিয়েছি তাকে। সে প্রশাসনের নাম করে আমাদের হুমকি ধামকি দিয়ে এভাবে বালু-মাটি উত্তোলন করে আসছে। দ্রুত বালু তোলা বন্ধ না করলে কিছুদিন পর বড় ক্ষতির মুখে পড়বো আমরা। কৃষি জমি নষ্ট হচ্ছে। অনেক কৃষক হারিয়েছে তাদের আবাদি জমি। বালু ব্যবসার সাথে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে কেউ কথা বলতে সাহস পায় না। নিরবে আমরা দিন দিন কৃষি জমি হারিয়ে ফেলছি। বালু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনের কাছে স্থানী কৃষকদের দাবী ।

নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনের বিষয়ে শার্শা উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা বলেন, ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা সম্পুর্ণ নিষিদ্ধ। শার্শার কুলপালা গাতিপাড়ার বেতনা নদী থেকে বালু উত্তোলন করার ঘটনা জানতে পেরে সেখানে অভিযান চালানো হয়েছে। বালু উত্তোলন বন্ধ করার নির্দেশ দিয়েছি। কেউ বালু উত্তোলন করলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে।

Leave a Reply

     এই বিভাগের আরও খবর