Category Archives: অর্থনীতি

উদ্যোক্তা ও ব্যবসায়ীর পার্থক্য কি ?

:: জি এম মোস্তফা কামাল ::
উদ্যোক্তা ও ব্যবসায়ীর পার্থক্য
দুজনের কাজ এক। চিন্তা-ভাবনাও প্রায় এক। তবু উদ্যোক্তা এবং ব্যবসায়ীর মধ্যে কিছু পার্থক্য আছে, যেটা দুটো ‘টার্ম’কে গভীরভাবে আলাদা করে।

একজন সত্যিকারের উদ্যোক্তা যে কোনো পরিস্থিতির ভেতর থেকে ‘সুযোগ’কে নির্বাচন করতে পারেন। অন্যরা যেটাকে সমস্যা, বাধা ভেবে এড়িয়ে যান, উদ্যোক্তা সেটিকে নিজের পক্ষে নিয়ে আসেন। আর ব্যবসায়ী বিদ্যমান ব্যবসার বাজারে নতুন হিসেবে প্রবেশ করে ব্যবসা স্থাপন করেন।

বিষয়টি আরেকটু সহজভাবে ব্যাখ্যা করা যায়। যে ব্যক্তি সম্পূর্ণ নতুন ধারণা নিয়ে একটি প্রারম্ভিক কোম্পানি শুরু করেন তাকে উদ্যোক্তা বলে। আর যিনি পুরাতন ধারণাগুলো থেকে বাছাই করে ব্যবসা শুরু করেন তাকে ব্যবসায়ী বলা হয়।

একজন উদ্যোক্তা সাধারণত বাজারের নেতৃত্ব দেন। অর্থনীতিতে উদ্যোক্তাদেরকে উৎপাদনের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে বিবেচনা করা হয়। উদ্যোক্তারা সাধারণত তাদের সৃজনশীল পদ্ধতিগুলোর জন্য পরিচিত হয়ে থাকেন।

উদ্যোক্তা কীভাবে সমস্যাকে সুযোগে পরিণত করেন, তার একটি উদাহরণ হচ্ছেন লিন্ডা প্যাগন নামের একজন নারী। তিনি মূলত নিউইয়র্ক সিটিতে মেয়েদের টুপি বিক্রি করেন। টুপিগুলো সাইজে অনেক বড়।

এই টুপি নিয়ে তিনি প্রথম বিপাকে পড়েন। কারণ কোনো বক্সে এগুলো রাখা যেত না। অন্যদিকে ক্রেতারা বক্স ছাড়া টুপিও কিনতে চান না। বাধ্য হয়ে যারা বক্স তৈরি করেন, তাদের সঙ্গে লিন্ডা যোগাযোগ করেন। বক্স তৈরির কারিগররা জানান, তারা যে যন্ত্র দিয়ে বক্স তৈরি করেন, সেই যন্ত্রটি নষ্ট হয়ে গেছে। এত বড় বক্স এখন তৈরি করা অসম্ভব।

লিন্ডা তবু থেমে থাকেননি। তিনি পাল্টা একটি প্রস্তাব দেন। বলেন, যন্ত্র সারাতে যত টাকা লাগে তিনি দেবেন! লিন্ডার এমন প্রস্তাবেও ওই ব্যক্তি তার যন্ত্র ঠিক করতে রাজি হননি।

কয়েক মাস বাদে লিন্ডা অবাক হয়ে দেখেন তার দোকানে ওই কোম্পানি থেকে বড় সাইজের বক্স চলে এসেছে। পরে যোগাযোগ করে জানতে পারেন, মালিক নিজের খরচে যন্ত্রটি ঠিক করে বড় বক্স তৈরি শুরু করেন। এর ফলে তিনি ব্যাপক লাভবান হন।

পরে ভেবে দেখেন, এর জন্য লিন্ডার কাছে যন্ত্র সারানোর টাকা চাওয়া অনুচিত। কারণ তার পরামর্শ মেনে যন্ত্র ঠিক করেই তিনি এখন লাভবান। তাই কৃতজ্ঞতা জানাতে তার টুপির দোকানে বক্স পাঠিয়ে দিয়েছেন। সব চেয়ে বড় বিনিয়োগ হোচ্ছে সততা ও কমিটমেন্ট।